fbpx

করোনা আক্রান্তে চিন, ইতালিকে ছাড়াল আমেরিকা

করোনা আক্রান্তে চিন, ইতালিকে ছাড়াল আমেরিকা

 

বিশেষ সংবাদদাতা : বিশ্বে করোনা আক্রান্তের হিসাবে চিন ও ইতালিকে ছাড়িয়ে গেল আমেরিকা। জন হপকিন্স বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরিসংখ্যান দিয়ে জানিয়েছে, আমেরিকায় আক্রান্তের সংখ্যা ৮৫৫০০, চিনে ৮১৭৮২ ও ইতালি ৮০৫৮৯। কিন্তু তুলনায় মৃত্যু হয়েছে আমেরিকায় অনেক কম। তিন দেশে মৃত্যুর সংখ্যা যথাক্রমে ১৩০০, ৩২৯১ ও ৮২১৫ জন। বিশ্বে গত ২৪ ঘন্টায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫৩১৮৬০ এবং মৃত্যু হয়েছে ২৪ হাজারের বেশি
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন করোনা মোকাবিলায় আমেরিকা চিনের থেকেও ভালভাবে সামাল দিয়েছে। সাড়ে পাঁচ লক্ষ মানুষকে টেস্ট করা হয়েছে। দেশের ৫টি প্রদেশে পরীক্ষার কিট মজুত রয়েছে। আমেরিকার অবস্থা অচিরেই উন্নতি হবে এবং ১২ এপ্রিলের পর নিষেধাজ্ঞা শিথিল করা হবে বলে তিনি আশাপ্রকাশ করেন।
বিশ্ব অর্থনীতির ওপর করোনা প্রভাব ফেলেছে। সব দেশই ধুঁকছে। জি ২০ দেশের রাষ্ট্রনেতারা গতকাল ভিডিও কনফারেন্স করে পরিস্থিতি পর্যালোচনা করে অর্থনীতিকে চাঙ্গা করতে ৫ ট্রিলিয়ন ডলার বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছেন। আমেরিকার অর্থনীতিও বড় ধাক্কা খেয়েছে করোনায়। রাতারাতি শেয়ার বাজারে ধস নামে। উৎপাদন ও বিক্রিবাটা বন্ধ। কাজ হারানো মানুষের সংখ্যা ৩৩ লক্ষ। বেকারি ও অর্থনীতি ট্রাম্পের রাতের ঘুম কেড়ে নিয়েছে। চলতি বছরে তাঁকে ভোটে লড়তে হবে। এই অবস্থায় অর্থনীতি ঘুরে না দাঁড়ালে তাঁকে চাপে পড়তে হবে। সে কারণে মার্কিন কংগ্রেস এই প্রথম ২ লক্ষ কোটি ডলার বরাদ্দ করেছে।

 

ছবি: গুগুল
আরও পড়ুন:  মমতার ডাকে সাড়া, পরিযায়ী শ্রমিকদের দেখভালের দায়িত্ব নিতে কেন্দ্রের নির্দেশ

Get real time updates directly on you device, subscribe now.

Comments are closed, but trackbacks and pingbacks are open.

You're currently offline