fbpx

প্রয়াত সোমেন মিত্রকে কার্টুনে স্মরণ

প্রয়াত সোমেন মিত্রকে কার্টুনে স্মরণ

 

নিজস্ব সংবাদদাতা: সত্তর দশকে একটা শ্লোগান খুব শোনা যেত আর দেওয়ালে চোখ পড়লেই দেখা যেত– ‘সোনার বাংলার সোনার ছেলে সোমেন মিত্র জিন্দাবাদ’ এবং ‘যুগ যুগ জিয়ো সোমেন মিত্র’। সেইসময় যুব কংগ্রেসে ছিল জনপ্রিয় শ্লোগান। তখন বাংলার রাজনীতির মাঠে তিন যুবক দাপিয়ে বেড়াতেন প্রিয়, সুব্রত আর সোমেন। আর এই তিনজনই ছিলেন সত্তরের কংগ্রেসে অন্যতম স্তম্ভ। এঁরা পশ্চিমবঙ্গের রাজনীতিতে একটা যুগ, একটা অধ্যায়। সোমেন মিত্র ছিলেন সকলের প্রিয় ছোড়দা। তাঁর সাহায্যের হাত সর্বদা প্রসারিত ছিল দলীয় কর্মীদের জন্য। সাধারণ মানুষের জন্য ছিল। সোমেন মিত্র ছিলেন এক বিরল সংগঠক। সাংগঠনিক দক্ষতা ছিল উদাহরণযোগ্য।
এখনকার মতো তখন এমন টিভি বা মোবাইলের দাপট ছিল না। মিডিয়ার জোরও ছিল না। ভরসা বলতে শুধুই খবরের কাগজ। সেইসময় খবরের সঙ্গে অত্যন্ত জনপ্রিয় ছিল কার্টুন বা ব্যঙ্গ চিত্র। সোমেন মিত্রকে নিয়ে কুট্টি থেকে শুরু করে অমল, চণ্ডী লাহিড়ী, পরবর্তী সময়ে সেন্টু সৃষ্টি করেছিলেন বহু ব্যঙ্গচিত্র।
দীর্ঘ রাজনৈতিক জীবনে সোমেন মিত্র ছিলেন এক বর্ণময় রাজনৈতিক চরিত্র। প্রদেশ কংগ্রেসের ‘ছোড়দা’। তাঁর এই মৃত্যুতে শোকার্ত মানুষ। আজ সোমেন মিত্রের স্মৃতির উদ্দেশে রইল আমাদের কিছু ব্যঙ্গচিত্রের সংগ্রহ।

ছবি: সংগৃহিত
রও পড়ুন:  প্রয়াত প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র

Get real time updates directly on you device, subscribe now.

Comments are closed, but trackbacks and pingbacks are open.

You're currently offline