fbpx

আরবিআই দাওয়াই, ব্যবসায়ী, মধ্যবিত্তদের সুবিধা

আরবিআই দাওয়াই, ব্যবসায়ী, মধ্যবিত্তদের সুবিধা

 

বিশেষ সংবাদদাতা : করোনা আক্রান্ত দেশের অর্থনীতিকে সজীব রাখতে এবং মধ্যবিত্তদের ঋণের কিস্তির টাকা স্থগিত রাখার সুযোগ করে দিল রিজার্ভ ব্যাঙ্ক। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই সিদ্ধান্তকে বিরাট পদক্ষেপ বলে উল্লেখ করেছেন। রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শশিকান্ত দাস আজ ঘোষণা করেন ব্যাঙ্কের রেপো রেট .৭৫ শতাংশ কমিয়ে ৪.৪ শতাংশ করা হচ্ছে। মধ্যবিত্তরা কিস্তির টাকা তিন মাস পরে দিতে পারবেন। আরবিআইয়ের অর্থনীতি সংক্রান্ত কমিটি এদিন বিনানোটিসে বৈঠকে বসে রেপো রেট কমানোর সিদ্ধান্ত নেয়। যদিও কমিটির ছয় সদস্যের মধ্যে চারজন সহমত হন।
দেশে সম্ভাব্য আর্থিক বৃদ্ধির হার কমতে কমতে ৩.২ শতাংশে নেমে এসেছে। এই অবস্থায় অর্থনীতিজে চাঙ্গা করতে দাওয়াই দেওয়ার ভাবনা ছিল সরকারি স্তরে। ২০০৯ সালের ব্যাঙ্কের রেপো রেট এতটা কমল এই প্রথম। এর ফলে ব্যাঙ্ক বেশ করে ধার দিতে পারবে। ব্যাঙ্ক থেকে ঋণ পাওয়া সহজ হবে। গভর্নর সাংবাদিক সম্মেলনে বলেন, ব্যাঙ্কগুলোর রিজার্ভ তহবিলের হার তিন শতাংশ পর্যন্ত রাখতে পারে। অর্থাৎ ব্যাঙ্কগুলোকে রিজার্ভ ব্যাঙ্কের কাছে জমা অর্থ কম রাখতে হবে। রিজার্ভ ব্যাঙ্ক থেকে ১.৩৭ লক্ষ কোটি টাকা নিতে পারবে ব্যাঙ্কগুলি। ইতিমধ্যেই বাজারে আরবিআই ২.৭ লক্ষ কোটি টাকা বাজারে ঢেলেছে । এরফলে বাজারে চাহিদা বাড়বে বলে মনে করা হচ্ছে। ব্যাঙ্কে কিস্তির টাকা জমা দেওয়ার ক্ষেত্রে তিন মাসের জন্য পিছিয়ে দেওয়া হয়েছে। এর ফলে ব্যবসায়ী থেকে মধ্যবিত্ত উপকৃত হবে।
শশিকান্তের ঘোষণার অব্যবহিত পরে প্রধানমন্ত্রী টুইটারে বলেন, করোনা ভাইরাস থেকে দেশের অর্থনীতিকে বাঁচাতে আরবিআই আজ বিশাল পদক্ষেপ নিয়েছে। এর ফলে বাজারে নগদ টাকার জোগান সহজ হবে এবং দেশের ব্যবসায়ী ও মধ্যবিত্ত শ্রেণী উপকৃত হবেন।
গতকাল কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন করোনা উদ্ভূত পরিস্থিতিতে দেশের ৮০ কোটি গরিব মানুষের মুখে অন্ন জোগাতে ও শ্রমজীবীদের হাতে অর্থ দিতে ১.৭ লক্ষ কোটি টাকার বিভিন্ন প্রকল্প ঘোষণা করেন।

 

Get real time updates directly on you device, subscribe now.

Comments are closed, but trackbacks and pingbacks are open.

You're currently offline