fbpx

মমতার ডাকে সাড়া, পরিযায়ী শ্রমিকদের দেখভালের দায়িত্ব নিতে কেন্দ্রের নির্দেশ

লকডাউনে পরিযায়ী শ্রমিকদের দেখভালের দায়িত্ব রাজ্যের

 

বিশেষ সংবাদদাতা : দেশের লকডাউন অবস্থায় কর্মসূত্রে ভিন রাজ্যে গিয়ে আটকে পড়া পরিযায়ী শ্রমিকদের দেখাশোনার দায়িত্ব নিতে কেন্দ্র সংশ্লিষ্ট রাজ্যগুলোকেই দায়িত্ব নিতে নির্দেশ দিয়েছে। এ বিষয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও ওডিশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক পরিযায়ী শ্রমিকদের থাকাখাওয়ার ব্যবস্থা করার জন্য প্রথম অনুরোধ করেন সংশ্লিষ্ট রাজ্যগুলোকে। এরপর কেন্দ্রের স্বরাষ্ট্র মন্ত্রক এ ব্যাপারে সক্রিয় হয়। স্বরাষ্ট্র মন্ত্রকের যুগ্মসচিব পুনিয়া সলিলা শ্রীবাস্তব জানান, সব রাজ্যকে বলা হয়েছে, যারা আটকে পড়েছে তাদের থাকাখাওয়া ও পরিচ্ছন্ন রাখার দায়িত্ব নিতে হবে।
দেশজুড়ে তিন সপ্তাহের লকডাউনের সময়ে হাজার হাজার শ্রমিক বিপাকে পড়েছেন। আচমকা প্রধানমন্ত্রীর লকডাউন ঘোষণায় ভিন রাজ্যে কাজের জন্য থাকা দিনমজুর শ্রেণির বহু মানুষ আটকে পড়েছেন। তাঁদের থাকাখাওয়ার সমস্যা দেখা দেওয়ায় স্ব স্ব রাজ্য সরকারের সহায়তা চেয়েছেন তাঁরা বাড়ি ফেরানোর ব্যবস্থা করার জন্য। এই অবস্থায় সেটা সম্ভব নয় বলে মমতা বন্দ্যোপাধ্যায় যে যেখানে আছে সেখানেই থাকতে পরামর্শ দেন এবং রাজ্যগুলোকে অনুরোধ জানান। বিহার থেকে পাঁচ হাজার অস্থায়ী শ্রমিক হেঁটে বাড়ি ফিরে যাচ্ছে। তাঁদের থাকাখাওয়ার ব্যবস্থা করেছে নীতীশ কুমারের সরকার। ঝাড়খন্ড সরকারও একইরকম উদ্যোগ নিয়েছে।
মমতা বন্দ্যোপাধ্যায় ১৮টি রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে যোগাযোগ করে কথা বলেন। তাঁরা এবিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন। আজ মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর নির্দেশে তার ছেলে মন্ত্রী উদ্ধব ঠাকরে পরিযায়ী শ্রমিকদের সঙ্গে দেখা করে খাওয়ার বন্দোবস্ত করেন।

 

Get real time updates directly on you device, subscribe now.

Comments are closed, but trackbacks and pingbacks are open.

You're currently offline