গ্রিক মিথোলজির পক্ষীরাজ পেগাসাস এখন মোবাইলে আড়িপাতার অস্ত্র

 

নিজস্ব প্রতিনিধি: বর্তমান কেন্দ্রীয় সরকারের দুই মন্ত্রী, বিরোধী শিবিরের তিন গুরুত্বপূর্ণ নেতা-নেত্রী এবং দেশের একজন সাংবিধানিক পদাধিকারী-সহ চল্লিশ জনেরও বেশি সাংবাদিকের ফোন হ্যাক করেছে বলে অভিযোগ উঠেছে। আর এই স্পাইওয়্যার পেগাসাস জাতীয় রাজনীতিকে আজ সরগরম করে তুলেছে। এটি ইজরায়েলি সংস্থা এনএসও-র তৈরি সফটওয়্যার, যা মোবাইলে আড়ি পাতার অস্ত্র হিসেবে কাজ করে বলে খবরে প্রকাশ।
মানুষের মনে এখন প্রশ্ন একটাই, কে এই পেগাসাস, যাকে নিয়ে এই তোলপাড়? বিভিন্ন নথি ঘেঁটে জানা যাচ্ছে, পেগাসাস হচ্ছে গ্রিক পুরাণের এক পৌরাণিক পক্ষীরাজ ঘোড়া। সে ধবধবে সাদা। অপরূপ সুন্দর দু’টি ডানা আছে পিঠে। পাখির মতোই আকাশে উড়ত ঘোড়াটি।
জিউসের পুত্র পারসিয়াস রাজার আদেশে মেডুসাকে হত্যার উদ্দেশে রওনা দিলেন মেডুসার গুহায়। কিন্তু তার তো মুখ দেখলেই পাথর হয়ে যেতে হবে! তাহলে তাকে মারার উপায়! উপায় বাতলে দেন দুই দেব-দেবী হার্মিস আর আতেইন। তাঁরা পারসিয়াসকে উপহার দেন জাদু-তরবারি, ব্রোঞ্জের ঢাল যা কাজ করবে আয়নারও। এছাড়া দিলেন একজোড়া ডানাওয়ালা লোহার জুতো। এসব নিয়েই পারসিয়াস চললেন মেডুসার গুহায়। পৌঁছলেনও ওই গুহায়। দেখেন মেডুসা ঘুমোচ্ছেন। পারসিয়াস তাঁর ঢালটিকে আয়নার হিসেবে ব্যবহার করলেন। এবং আয়নাটিকে সামনে রেখে পিছু হেঁটে যান মেডুসার কাছে। তাঁর নাগালে এলে তরবারির এক কোপে মেডুসার মাথা ধড় থেকে আলাদা করে দেন। এই সময় মেডুসার রক্ত থেকেই জন্ম সাদা পক্ষীরাজ ঘোড়া পেগাসাসের!

ছবি: গুগুল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *