ওয়র্ক ফ্রম হোম নয়, হোক ওয়র্ক ফ্রম হোটেল

নিজস্ব প্রতিনিধি: বাঙালির পায়ের তলায় সর্ষে। টানা এক বছর ধরে পড়ে থাকা সেই সর্ষেগুলো থেকে কি এবারে গাছ জন্মে যাবে মনে হচ্ছে! তবে গাছ যাতে না জন্মায় সেই চেষ্টায় এবারে পথে নেমেছে ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড টুরিজম কর্পোরেশন (আইআরসিটিসি)। ভারতীয় রেলের পর্যটন বিভাগ।

দিনের পরে দিন ঘরবন্দি হয়ে থাকায় মানুষ হাঁফিয়ে উঠছেন। একঘেয়েমি এই জীবন থেকে একটু মুক্তির স্বাদ দিতে এমন অভিনব পদক্ষেপ নিতে চলেছে এই সংস্থা। আর এতে পর্যটন শিল্পেরও খরা কাটবে বলে তাঁরা মনে করছে। করোনা বিধিনিষেধ সম্পূর্ণভাবে মেনে তারা এই ভ্রমণ চার্ট বানাচ্ছে।
ইতিমধ্যে কেরালাকে কেন্দ্র করে ‘ওয়র্ক ফ্রম হোম’ ধারণাকে সামনে রেখে একটা পদক্ষেপ নিয়েছে। তাদের মতে ঘরে বসে কাজ না-করে মানুষ যদি কয়েকদিনের জন্য সুন্দর প্রকৃতির কোলে বসে কোনও হোটেলে থেকে কাজ করতে পারেন তবে সেটাও এক বড় প্রাপ্তি। আর সে ক্ষেত্রে হোটেলগুলো করোনা প্রতিরোধকারী নিয়ম মেনেই সাজিয়ে তোলা হয়েছে।

৬ দিন ৫ রাতের এই প্যাকেজে প্রতিজনের খরচ ধরা হয়েছে ১০১২৬ টাকা। তিনবেলার খাবার এবং দু’বার চা বা কফি আছে।
এই প্রচেষ্টাকে পুঁজি করে তাঁরা কলকাতার কাছাকাছি জায়গাগুলিতেও পর্যটক নিয়ে যাওয়ার ব্যবস্থা করছে। বোলপুর-শান্তিনিকেতন, ডুয়ার্স নিয়ে যাওয়ার জন্য সচেষ্ট তারা। সপ্তাহখানেকের প্যাকেজ ট্যুর থাকছে। গাড়ির ব্যবস্থা থাকবে। বাড়ি থেকেই নিয়ে যাবে।

বোলপুর-শান্তিনিকেতনে চারদিন, তিনরাত্রির খরচ মাথাপিছু ৭৭১০ এবং ডুয়ার্স যেতে মাথাপিছু খরচ ১২ হাজার টাকা।
করোনা আবহে মানুষ কতটা ঘরের বাইরে যেতে চাইবেন তা প্রশ্নবোধক হলেও আইআরসিটিসির এই অভিনব চেষ্টা অবশ্যই সাধু উদ্যোগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *